ইবাদত

যেভাবে হলো জুমার নামাজের সূচনা

জুমার ব্যাখ্যা ও শাব্দিক অর্থ

আরবি শব্দ ‘জুমআহ/জুমুআহ’র ব্যাপারে একাধিক মতামত পাওয়া যায়। জমহুর উলামায়ে কেরামের মতে শব্দটি হবে ‘জুমুআহ’। আর ইমাম আ’মাশ (রহ.)-এর মতে, শব্দটি হবে ‘জুমআহ’ (রুহুল মাআনি: ১৪/৯৯ দরসে তিরমিজি:২/১৯২- এর সূত্রে)। আমাদের বাংলা দেশের রীতি অনুযায়ী একে ‘জুমা’ বলা হয়।

জুমার দিনের নামকরণ

যেহেতু সপ্তাহের নির্দিষ্ট দিন শুক্রবারে প্রাপ্ত বয়স্ক মুমিন-মুসলমান একটি নির্দিষ্ট সময়ে একই স্থানে একত্রিত হয়ে জামাতের সাথে সে দিনের জোহরের নামাজের পরিবর্তে এই নামাজ ফরজরূপে আদায় করে, সে জন্য এই নামাজকে ‘জুমার নামাজ’ বলা হয়।
পবিত্র কুরআনেও সে কথাটি উঠে এসেছে,
আল্লাহ তায়ালা ইরশাদ করেন, হে মুমিনগণ! জুমার দিনে যখন নামাজের আজান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের দ্রুত মসজিদের দিকে ধাবিত হও। আর বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝতে পার।’ (সুরা জুমআ : আয়ত ৯)
ইসলামে এ দিনটির গুরুত্ব ও তাৎপর্য অনেক। হাদীসে এ দিনটিকে সপ্তাহের শ্রেষ্ঠ দিন, ও মুসলমানদের সাপ্তাহিক ঈদের দিন বলা হয়েছে।
হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- সূর্য যে সব দিন উদিত হয় অর্থাৎ দিনসমূহের মধ্যে শ্রেষ্ঠতম দিন হল জুমার দিন। এই দিন আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছে। এই দিন তাকে জান্নাতে প্রবেশ করানো হয়েছে। ঐ দিনই তাকে জান্নাত থেকে বের করা হয়েছে। কিয়ামতও সংঘটিত হবে এ দিনেই। -সহীহ মুসলিম, হাদীস ৮৫৪; মুসনাদে আহমাদ, হাদীস ৯৪০৯; জামে তিরমিযী, হাদীস ৪৮৮।
রাসূলুল্লাহ সা: ইরশাদ করেন, এই দিন অর্থাৎ জুমার দিনকে আল্লাহ তায়ালা মুসলমানদের জন্য ঈদের দিন বানিয়েছেন (সহিহ ইবনে মাজাহ-৯০৮)

জুমার সূচনা যেভাবে হলো

প্রথম হিজরি। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা ছেড়ে মদিনা গেলেন। নবী (সা.)-এর মদিনায় পৌঁছার দিনটি ছিল ইয়াওমুল আরুবা (শুক্রবার)। সেদিন তিনি বনি সালেম গোত্রের উপত্যকায় গেলে জোহর নামাজের সময় হয়। সেখানে তিনি জোহর নামাজের পরিবর্তে জুমার নামাজ আদায় করেন। এটাই ইতিহাসের প্রথম জুমার নামাজ।
তবে হিজরতের পর জুমার নামাজ ফরজ হওয়ার আগে বিশ্বনবী মুহাম্মদ (সা.)-এর নবুয়তের ১২তম বর্ষে মদিনায় নাকিউল খাজিমাতে দুই রাকাত জুমা পড়ার প্রমাণ পাওয়া যায়। সেখানে হজরত আসআদ বিন জুরারাহ (রা.)-এর ইমামতিতে শুক্রবার সে নামাজ অনুষ্ঠিত হয়। আর সেটি ছিল নফল নামাজ।
এ প্রসঙ্গে মুহাম্মদ ইবনে সিরিন থেকে বর্ণিত আছে, রাসুল (সা.) মদিনায় আগমনের পর এবং জুমার নামাজ ফরজ হওয়ার আগে একবার মদিনার আনসারগণ একত্র হয়ে আলোচনা করলেন যে ইহুদিদের জন্য সপ্তাহে একটা দিন নির্দিষ্ট আছে, যে দিন তারা সবাই একত্র হয়। আর নাসারাদেরও সপ্তাহে সবার একত্র হওয়ার জন্য এক দিন নির্ধারিত আছে। সুতরাং আমাদের জন্য সপ্তাহে একটা দিন নির্দিষ্ট হওয়া প্রয়োজন, যে দিন আমরা সবাই সমবেত হয়ে আল্লাহকে স্মরণ করব, নামাজ আদায় করব। অতঃপর তারা আলোচনাকালে বললেন, শনিবার ইহুদিদের আর রবিবার নাসারাদের জন্য নির্ধারিত। অবশেষে তাঁরা ‘ইয়াওমুল আরুবা’ (শুক্রবার)-কে গ্রহণ করলেন এবং তাঁরাই এদিনকে ‘জুমার দিন’ নামকরণ করলেন। (দরসে তিরমিজি : ২/১৯২-এর সূত্রে মুসান্নাফে আবদুর রাজ্জাক : ৩/১৫৯, হাদিস : ৫১৪৪)

তথ্যসূত্রঃ. 
লেখকঃ মুফতি রাশেদুল ইসলাম 
ইফতা: জামিয়া ইসলামিয়া দারুল উলুম ঢাকা মিরপুর -১ (মসজিদুল আকবর কমপ্লেক্স)

এই ব্লগটি পড়ে আপনার প্রতিক্রিয়া কী?

খুশি
0
আরও উন্নত হতে পারে
0

1 Comment

  1. […] যেভাবে হলো জুমার নামাজের সূচনা – বিস্তারিত ✅ জুমআর নামাযের আগের ও পরের সুন্নাত […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *